×

আনিশা মেকার কো-ওনার অফ গেরেজ ইনকর্পোরেটেড


ছোট থেকেই খাবার নিয়ে  তার একটি আগ্রহ ছিলো। আবার বলা যেতে পারে  পরিবারের কাছ থেকেই তার এই আগ্রহ আসে। আনিশা মেকারের পরিবার এফ অ্যান্ড বি এর সাথে যুক্ত। যার কারণে সেখান থেকেই তার আগ্রহ রান্না এবং খাবারের প্রতি। ২০০৮ সালে, অনিশাকে তাজ গ্রুপ মর্যাদাপূর্ণ "তাজ ব্যবস্থাপনা প্রশিক্ষণ কর্মসূচির" জন্য নির্বাচিত করা হয়েছিলো । বেশ কয়েকজন মেধাবী দেশি -বিদেশি শেফের দ্বারা দুই বছর প্রশিক্ষণ নেওয়ার পর, আনিশা কেইএফআই -তে প্রধান শেফের পদে সম্মানিত হন। তিনি ২০১২ সালে স্বামী এবং বাবার সাথে মিলে গ্যারেজ ইনক আমেরিকান ডিনার খুলেন। যা এখন দিল্লির হাউজ গ্রাস গ্রামে অবস্থিত। 


প্রতিটি কাজের যেমন বাধা আসে তেমনি বাধা তাদেরও এসেছিলো। প্রথমে তাদের বাধা ছিলো  অর্থ বিনিয়োগ। প্রতিটা মানুষ চায় যে তাদের রেস্তোরাঁ বা তাদের ডেকোরেশন সুন্দর হয় যাতে সবাই আকর্ষীত হয়।কিন্তু মেকারের মতে, নতুন রেস্তোরাঁ মালিকরা প্রায়ই নতুন রেস্তোরাঁ খুলতে এবং চালানোর জন্য প্রয়োজনীয় প্রাথমিক মূলধনকে কম মূল্যায়ন করে ।বেশিরভাগ নতুন রেস্তোরাঁগুলি খোলার পরেও কয়েক মাস, এমনকি কয়েক বছর ধরে মুনাফায় পরিণত হয় না। ভাল বদ্ধ রেস্তোরাঁ মালিকরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে, বিশেষ করে মন্দার সময় যখন তাদের কম গ্রাহক থাকে। যেহেতু তাদের এটি পারিবারিক ইনক তাই তাদের কোনো বিনিয়োগকারী নেই। প্রথম দিকে ২০১০ সালে তারা রেস্তোরাঁর অনেক কাজ নিজেরা করেছেন ব্যয় কমানোর  জন্য। আনিশা মেকার তখন নিজে ওয়াশরুমে গ্রাফিতি এবং সিলিংয়ে কাঠ পোড়ানোর কাজ করেছেন। বাজেট রোধ করার জন্য তারা বাইরের খরচ এড়ানোর জন্য নিজেরাই অনেক কিছু করেছেন। আনিশা মেকারের মতে,বাজেটের স্মার্ট বিশ্লেষণ এবং পৃথকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 


বিক্রেতারা যে কোন রেস্তোরাঁর মেরুদণ্ড এ কথার বিশ্বাসী আনিশা মেকার ।রেস্টুরেন্ট এবং সরবরাহকারীর মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখা অপরিহার্য। একটি ব্যবসার জন্য সঠিক সরবরাহকারী নির্বাচন করা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ যে কেউ সময়মতো, সঠিক মূল্যে এবং গুণমানের মান মেনে পণ্য এবং পরিষেবা সরবরাহ করতে পারে। মেকারের মতে, অগ্রিম প্রয়োজনীয়তাগুলি স্থাপন করা এবং তালিকাভুক্ত প্রতিটি আইটেমের সম্ভাব্য সরবরাহকারীদের মূল্যায়ন করতে সক্ষম করা প্রয়োজন এবং নিশ্চিত করা যে কোনও গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা উপেক্ষা করবেন না। রেস্টুরেন্ট এবং সরবরাহকারীর মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখা অপরিহার্য। এছাড়া আনিশা মেকার তার সার্ভিস এর দিকে অনেক নজর দিয়েছেন। এছাড়া তিনি আরও মনে করেন  ব্র্যান্ডের সাথে সরাসরি ইউনিটি আছে এবং নিয়মিত পারফরম্যান্স রিভিউ পরিচালনা করা যাতে  এটি আপনাকে তাদের কাজের উপর নজর রাখতে সাহায্য করে  এবং নিশ্চিত করে যে তারা চুক্তির শেষটি পূরণ করছে।তার কর্মীদের জন্য কাজের রুটিন করে দিতেন যাতে কারো সমস্যা না হয় এবং নতুন সদস্য ভাড়া করা বা নতুনসদস্যদের কর্মপ্রবাহ ঠিক রাখেন। এবং তাদের কাজ প্রতিনিয়ত পরিচালনা করতেন। পরিষেবাটি গুরুত্বপূর্ণ কারণ আপনার রেস্তোরাঁর কর্মীরা এমন একজন যিনি ব্র্যান্ড তৈরি বা ভাঙতে পারেন। মেকারের মতে, নতুন নিয়োগ শুরু হওয়ার মুহুর্ত থেকে স্বচ্ছ যোগাযোগ তাদের দীর্ঘ সময় ধরে রাখার জন্য অপরিহার্য। 


রেস্তোরাঁ খোলার পর অনিশা মেকার এবং তার স্বামী প্রতিদিন রেস্তোরাঁর ডিনারদের দিকে সর্বোচ্চ নজর দিতেন। গ্যারেজ ইনক এর মেনু বাছাই করার সময় অনেক সাবধানতা অবলম্বন করেছেন আনিশা মেকার। তার মতে, মেনুর মধ্যে আলাদা সেট তৈরি করা অতীব গুরুত্বপূর্ণ। একটি সাধারণ দৈনন্দিন জিনিস অনন্যভাবে উপস্থাপিত করা  উচিত, কারণ এটি ভারতীয় গ্রাহকদের আকর্ষণ করে। এবং অন্যদের কিছু পরীক্ষামূলক খাবার থাকতে পারে মেনুতে। এমন কিছু আইটেম থাকা উচিত যা মেনুর মান বাড়িয়ে দেয়।মেকারের মতে, বেশিরভাগ রেস্তোরাঁ অপারেটর এবং শেফরা কীভাবে একটি মেনু ইঞ্জিনিয়ার এবং অপ্টিমাইজ করতে হয় সে সম্পর্কে সচেতন থাকা উচিত। কিন্তু  কয়েকজনই এই ধারণাকে বাস্তবে রূপ দিয়েছেন। তালিকা তৈরির আগে, প্যালেটটি বোঝা গুরুত্বপূর্ণ বিশেষ করে ভারতীয় প্যালেট।

 গ্যারেজ ইনকর্পোরেটেড খাবারগুলি হল চাইনিজ এবং পাব গ্রাব।  গ্যারেজ ইনক এর গ্রীস বার্গার, জায়ান্ট এনওয়াইসি বার্গার এবং ওএমজি বার্গারের মতো দুর্দান্ত বার্গার সরবরাহ করে, যা সর্বকালের কিছু ক্লাসিক। তারা ভারতীয় গ্রিল এবং উদ্ভাবনী কাবাবের মতো খাঁটি দিল্লির স্বাদও নিয়েও কাজ করতে চায়। 

এছাড়া বর্তমানে তারা প্রযুক্তির সাথে আবদ্ধ রয়েছে। গ্যারেজ ইনকর্পোরেটেডে পোসিস্ট ব্যবহার করা হয়। মেকারের মতে, সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হল পিওএস সিস্টেম। এটি রান্নাঘর এবং অপেক্ষা কর্মীদের মধ্যে যোগাযোগকে সহজ করে এবং খাদ্য ব্যবহার থেকে শুরু করে সবচেয়ে জনপ্রিয় মেনু আইটেম পর্যন্ত সবকিছু ট্র্যাক করতে সাহায্য করে।  এটি  রেস্তোরাঁর একদিনে বিক্রির মতো সমস্ত বিবরণের সাথে আপ টু ডেট রাখতে সাহায্য করে । একটি রেস্তোরাঁ চালানোর দৈনন্দিন কার্যক্রমের পাশাপাশি, পোসিস্ট  সহজেই লাভ -ক্ষতির বিবরণী এবং বিক্রয় কর সংগঠিত করতে সাহায্য করে। গ্যারেজ ইনকর্পোরেটেডের উদ্দেশ্য হচ্ছে ক্রমাগত একটি ব্র্যান্ড তৈরি করা এবং আমেরিকান ডিনারের স্বাদের সাথে মানুষকে পরিচিত করা।


    লেখক পরিচিতি

                       

দিল আফরোজ ইভা ।

পড়াশুনার পাশাপাশি স্টার্টাপ

ও ইনোভেশননিয়ে গবেষনা ও লেখালেখি

তার অন্যতম আসক্তি ।