×


এম এ মাজিদ বনাম মো . আব্দুল মোতালোব


MA Mazid vs Md. Abdul Motaleb [ 56 DLR (2004) 636 ]

 

অভিযুক্ত আবেদনকারী ৩,৫০,০০০ টাকা বিবেচনায় আব্দুল মোতালেবের কাছে কিছু জমি বিক্রির চুক্তি করেন এবং আব্দুল মোতালেব অভিযুক্ত আবেদনকারীকে সেই বিবেচনার টাকা অগ্রিম প্রদান করেন। কিন্তু আব্দুল মোতালেব জানতেন না অভিযুক্ত আবেদনকারীর উক্ত জমি বিক্রি করার কোনো অধিকার নেই।

 

আব্দুল মোতালেব অভিযুক্ত আবেদনকারীকে টাকা ফেরত দেওয়ার অনুরোধ করেন। অভিযুক্ত আবেদনকারী তাকে ২৪-৮-১৯৯৭ তারিখে উল্লিখিত পরিমাণের একটি চেক প্রদান করে আব্দুল মোতালেব ৮-৪-১৯৯৭ তারিখে নগদ অর্থের জন্য উক্ত চেক টি  ব্যাংকে জমা দেন, কিন্তু অ্যাকাউন্টে অপর্যাপ্ত তহবিলের জন্য চেকডিসঅনার করা হয়। এরপর আব্দুল মোতালেব ২৯-৪-১৯৯৭ তারিখে অভিযুক্ত আবেদনকারীকে টাকা ফেরত দেওয়ার জন্য নোটিশদেন কিন্তু অভিযুক্ত আবেদনকারী টাকা ফেরত দেন নি। এরপর আইনজীবী হিসেবে আব্দুলমোতালেব বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মূল মামলাটি  হস্তান্তরযোগ্য দলিল আইন এর ধারা ১৩৮ এর অধীনে অভিযুক্ত আবেদনকারীর বিরুদ্ধে। অভিযোগকারী  ফৌজদারী কার্যবিধির ধারা ৫৬১ (এ) এর অধীন  প্রধানত দুটি কারণে উপরোক্ত মামলার কার্যক্রম বাতিল চেয়েছেনঃ

 

১।মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য নয় কারণ এটি অর্থ প্রদানকারী বা চেকের ধারক দ্বারা দায়ের করা হয়নি এবং

 

২।চেকটি যে তারিখ কাটা (Drawn) হয়েছিল তার ৬ (ছয়) মাসের মধ্যে ব্যাংকে উপস্থাপন করা হয় নি৷

 

প্রথম কারণটি নাকচ হয়েছে কারণ এইমামলার অভিযোগকারী হলেন প্রাপকের গঠিত অ্যাটর্নি এবং তার কাছে প্রাপকের পক্ষে এই মামলাদায়ের করার ক্ষমতা রয়েছে সুতরাং, প্রাপকের গঠিত অ্যাটর্নি দ্বারা দায়ের করা এই মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য।

 

দ্বিতীয় কারণে এই মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য নয় বলে প্রমাণিত হয়েছে। কেননা, চেক কাটার (Drawn) তারিখ থেকে ৬ (ছয়) মাসের বেশি সময়সীমার পরে ব্যাংকে উপস্থাপন করা হয়েছিল, সেই অনুযায়ী মামলা রক্ষণাবেক্ষণ যোগ্য নয়। অভিযোগের পিটিশনে স্পষ্টভাবে বলা হয়েছেযে এই চেকটি ২৪-৮-১৯৯৬ তারিখে ইস্যু করা হয়েছিল এবং এটি ৮-৪-১৯৯৭ তারিখে ব্যাংকে পেশ করা হয়েছিল  অর্থাৎ ইস্যু করার তারিখের ৬মাসেরও বেশি সময় পরে।

 

হস্তান্তরযোগ্য দলিল আইন ১৩৮ ধারার বিধান (ক) বলা হয়েছে যে এই ধারায় থাকা কিছুই প্রযোজ্য হবেনা যদি না চেকটি কাটা  (Drawn) হওয়ার তারিখ থেকে ছয়মাসের মধ্যে বা এর বৈধতার সময়েরমধ্যে (যেটি আগে হোক) ব্যাংকে উপস্থাপন করা হয়।

 

বর্তমান মামলার ক্ষেত্রে চেক কাটার (Drawn) তারিখ থেকে ৬ মাস মেয়াদ শেষ হওয়ার পরে চেকটি ব্যাংকে পেশ করা হয়েছিল। সুতরাং, স্পষ্টতই  হস্তান্তরযোগ্য দলিল আইন  ১৩৮ ধারার অধীনে এই মামলাটি উক্ত ধারায় বিধান (ক) দ্বারা আরোপিত বিধি নিষেধের পরিপ্রেক্ষিতে রক্ষণাবেক্ষণযোগ্য নয়।

 

 

   লেখক পরিচিতি        


নাজমুন সাকিব ইতি 

শিক্ষার্থী - আইন বিভাগ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়