×

চেক ডিস্অনার হলে চেক গ্রহিতা চেক দাতার বিরুদ্ধে মামলা করবে। চেক দাতা যদি কেন কোম্পানীর নামের একাউন্টের চেক দেয় তবে কেম্পানীর কার্যনির্বাহী কর্মকর্তা যেমন ব্যবস্থাপনা পরিচালনা বোর্ডের অন্যান্য ব্যক্তি, যিনি চেকে সই দেন তার বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে।


কোথায় মামলা দায়ের  করবেন:

এধরনের মামলা নালিশী মামলা বা সি আর মামলা বলে মহানগর এলাকা হলে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালাত আর মহানগরের বা হওরে হলে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে করতে হয়। সাধারনত চেকটি ব্যাংকের যে শাখায় নগদায়নের জন্য জমা করা হয়েছিল সেই শাখা যে আদালতের এখতিয়ারের মধ্যে আছে সে আদালতে মামলাটি দায়ের করা হয়।


কখন মামলা দায়ের করবেন:

যখন ব্যাংক কর্তৃক তর্কিত চেকটি ডিস্অনার হবার দরুন ফেরৎ দিবে তখন ঐ চেক গ্রহীতা সেটি জানার ৩০ দিনের মধ্যে চেক প্রদানকারী বরাবর চেকে উল্লেখিত টাকা পরিশোধের জন্য নোটিশ দিবেন। চেক প্রদান কারীর বরাবর চেকে উল্লেখিত টাকা পরিশোধের জন্য নোটিশ দিবেন। চেকপ্রদানকারী ঐরূপ নোটিশপ্রাপ্তির পর ৩০ দিনের মধ্যে যদি টাকা না দেন তবে মামলার কারন উদ্ভব হয় এবল সেদিন থেকে ৩০ দিনের মধ্যে মামলা দায়ের করতে হবে।


আপীল:

১৯০৮ সালের তামাদি আইনের প্রথম তফসিলের ১৫৪আর্টিকেল অনুযায়ী চেক ডিস্অনার মামলার রায় ঘোসনার তারিখ থেকে ৩০ দিনের মধ্যে দন্ডপ্রাপ্ত ব্যক্তি বা রায়ে সংক্ষুদ্ধ ব্যক্তি দায়রা জজ আদালতে আপীল করতে পারেন আবার আপীলটি যদি হাইকোর্ট বিভাগে দায়ের করতে হয় তাহলে তামাদি আইনের প্রথম তফসিলের ১৫৫ আর্টিকেল অনুযায়ী মামলা করাী মেয়াদ ৬০ দিন। তবে বিচারিক আদালতের রায়সহ আনুষাঙ্গিক কাগজপত্রের জাবেদা নকল সংগ্রহ করতে ব্যয়িত সময় ঐ সময় হতে বাদ যাবে। আসামী যদি আপীল করতে চায় সেক্ষেত্রে তর্কিত চেকের কমপক্ষে ৫০% বাদীর ক্রেডিটে জমা দিয়ে আপীল করতে হবে। এরূপ ক্ষেত্রে ঐ টাকা ট্রেজারী চালানের মধ্যমে বাংলাদেশ ব্যাংক বা সেনালী ব্যাংকে জমা দিতে হয় এবং এর কপি বিচারিক আদালতে জমা দিতে হয়।


মামলাটি দায়ের করতে যে ধরনের কাগজ প্রয়োজন হবে:

১. তর্কিত চেক

২.চেক ডিস্অনার সংক্রান্ত ব্যাংক স্লিপ

৩. লিগ্যাল নোটিশের কপি

৪. লিগ্যাল নোটিশ প্রেরনের ডাক রশিদ এবং প্রাপ্তি স্বীকারপত্র

৫.পত্রিকার মাধ্যমে নোটিশজারী হলে সংশ্লিষ্ট জাতীয় পত্রিকার কপি

৬. যদি কেম্পানীর পক্ষে মামলা দায়ের করতে হয় তবে পাওয়ার -অব এ্যাটর্নি বা অথোরাইজেশন লেটার

৭. মামলার সাক্ষী কে কে হবে তার তালিকা