×

রেহেনমুক্তি


রেহেনমুক্ত করার অধিকার  ইকুইটি উদ্ভুত ।এই ইকুইটিগত অধিকারকে  সম্পত্তি হস্তান্তর আইনের ৬০ ধারায় বিধিবদ্ধ  আকারে বাংলাদেশে প্রচলিত করা হয়েছে ।  রেহেনের কেন্দ্রবিন্দু হচ্ছে ঋণ এবং এ ঋণ পরিশােধের জন্য জামানত হিসেবে ঋণগ্রহীতা তার কোনাে স্থাবর সম্পত্তি ঋণদাতাকে প্রদান করে । তাই ঋণগ্রহীতা অর্থাৎ রেহেনদাতা তার ঋণ পরিশােধ করলেই রেহেন সম্পত্তি ফিরে পায় । সম্পত্তি ফিরে পাবার এ অধিকারকে রেহেনমুক্তির অধিকার বলে । এ অধিকার সম্পর্কে ৬০ ধারায় বর্ণিত আছে যে , রেহেনের টাকা পরিশােধযােগ্য হবার পর যে কোনাে সময় রেহেন মুক্তির অধিকার প্রয়ােগ করা যায় । কাজেই নির্ধারিত সময় অতিক্রান্ত হলেও এই অধিকার বিলুপ্ত হয় না । ইকুইটির একটি নীতি বাক্য হচ্ছে,  বাহ্যিক আকৃতির চেয়ে অডিপ্রায়কেই ইকুইটি বেশি গুরুত্ব দেয় । যেহেতু রেহেন একটা ঋণের ব্যাপার , ঋণ পরিশােধ করতে না পারলেই তা আপনা আপনি বিক্রিতে পরিণত হয় না । যেহেতু পক্ষগণের অভিপ্রায় ছিল ঋণ , সেহেতু এই ঋণ সুদসহ পরিশােধ করে রেহেনদাতার সম্পত্তি উদ্ধারের অধিকার মেয়াদ উত্তীর্ণ হবার পরও অক্ষুন্ন থাকবে । তাই বলা হয়েছে একদা যা রেহেন , সর্বদাই তা রেহেন । রেহেন হিসেবে যতদিন চিহ্নিত থাকবে , রেহেনদাতার রেহেন মুক্তির অধিকার ততদিন অক্ষুন্ন থাকবে ।

    আংশিক রেহেনমুক্ত

    সাধারণত রেহেনদাতা আংশিকভাবে রেহেন মুক্ত করতে পারে না । কেননা একটি রেহেনের জন্য রেহেন সম্পত্তিটি একটি একক ও অবিভাজ্য জামানত । যেক্ষেত্রে একাধিক রেহেনদাতা আছে , সেক্ষেত্রে এ নিয়ম প্রযােজ্য । একাধিক রেহেনদাতার ক্ষেত্রে কোনাে একজন রেহেনদাতা যদি রেহেন সম্পত্তির অংশ বিশেষ মুক্তি করতে চায় , তবে তাকে সমগ্র রেহেন সম্পত্তিটি মুক্ত করতে হবে , আংশিক মুক্ত করা যাবে না । তবে একটি ক্ষেত্রে এর ব্যতিক্রম আছে যেক্ষেত্রে আংশিক মুক্ত আইনসিদ্ধ । 

    ব্যতিক্রম : ৬০ ধারার ৫ ম অনুচ্ছেদে বলা আছে যে , যদি রেহেন গ্রহীতা রেহেন সম্পত্তিতে ওয়ারিশসূত্রে বা ক্রয়মূলে বা অন্য কোনাে প্রকারে কোনাে অংশ লাভ করে , তবে আংশিক রিডেম্পশন করা যায় ।

    উদাহরণ :  ক তার সম্পত্তি খ এর নিকট রেহেন রাখিল । খ , গ কে একমাত্র ওয়ারিশ রেখে মারা গেল । এর পর রেহেনদাতা ক , গ সহ ১০ জন ওয়ারিশ রেখে মারা গেল । এই ওয়ারিশদের মধ্যে কেউ কেউ তাদের নিজ নিজ অংশের টাকা পরিশােধ করে নিজ নিজ অংশ রেহেনমুক্ত করতে চায় । এমতাবস্থায় তারা তা করতে পারবে । কারণ গ রেহেন সম্পত্তির অংশ বিশেষ ওয়ারিশ হিসেবে পাওয়ায় রেহেনের অবিভাজ্যতা নষ্ট হয়েছে ।