×

   রিডেমশন দ্বারা স্থলবর্তীকরণ (Subrogation by Redemption)


রেহেন সম্পত্তি রেহেনমুক্ত করা রেহেনদাতার কর্তব্য। কিন্তু রেহেনদাতা ছাড়াও প্রয়ােজনবােধে ৪ শ্রেণির ব্যক্তি এরূপ সম্পত্তি  রেহেনমুক্ত করার অধিকারী , যা ৯১ ধারায় বর্ণনা করা হয়েছে । এরা হচ্ছে, 

     ( ১ ) রেহেন সম্পত্তিতে যার স্বার্থ আছে । 

     ( ২ ) বেহেন মুক্তির অধিকারে যার স্বার্থ আছে । 

     ( ৩ ) রেহেনের অর্থ বা এর অংশ বিশেষ পরিশোধের নিশ্চয়তা দানকারী ব্যক্তি ।

     ( ৪ ) রেহেনদাতার যে কোনাে পাওনদার যে রেহেন সম্পত্তি বিক্রির জন্য ডিক্রি পেয়েছে । 

   রেহেন ব্যতিরেকে অপর কোনাে ব্যক্তি যে রেহেনের অর্থ পরিশােধ করে সম্পত্তি রেহেনমুক্ত করে সে ব্যক্তি কিরুপ সুবিধা পাবে তার বিধান ৯২ ধারায় দেয়া হয়েছে । এভাবে রেহেনমুক্ত করার পর রেহেন গ্রহীতার যে সকল স্বত্ব রেহেনদাতা  বা অপর কোনাে রেহেন গ্রহীতার বিরুদ্ধে বিদ্যমান ছিল তা উক্ত রেহেনমুক্তকারী ব্যক্তি লাভ করবে। 

    এ ধারায় প্রদত্ত অধিকারকে বলা হয় স্থলাভিষিক্তের অধিকার বা স্থলাবর্তীর অধিকার। যে ব্যক্তি রেহেন গ্রহীতার দায় পরিশোধ করে সে ব্যক্তি তার অধিকার অর্জন করে এবং তার স্থলাভিষিক্ত হয় । স্থলাভিষিকের অর্থ এই মে , রেহেনের টাকা পরিশােধের সঙ্গে স্বার্থ সংশ্লিষ্ট কোনাে ব্যক্তি যদি নিজে পরিশােধ করে তবে যে ব্যক্তির পাওনা সে  পরিশােধ করলাে তার সমস্ত অধিকার ও প্রতিকারে পরিশােধকারী স্থলাবর্তী হয় ।

   রেহেন গ্রহীতার প্রাপ্য টাকা পরিশোধ করে তার স্থলাবর্তী হলে ঐ রেহেন গ্রহীতার ক্ষেত্রে সম্পত্তি রেহেনমুক্ত হয় বটে কিন্তু ৱেহেনের পরিসমাপ্তি ঘটে না । ইহা বলবৎ থাকে এবং পরিশােধকারী ব্যক্তির উক্ত রেহেনের সুবিধাদি বর্তায় । তবে সম্পত্তি সম্পূর্ণভাবে মুক্ত হলে কোনাে ব্যক্তি স্থলাভিষিক্ত হবার অধিকারী হবে না। 

   ৯১ ও ৯২ ধারার বিধান অনুযায়ী নিম্নলিখিত ব্যক্তিগণ স্থলাবর্তী হবার অধিকারী : 

      ১. একজন পরবর্তী রেহেন গ্রহীতা , যে কোনাে পূর্ববর্তী      রেহেন মুক্ত করেছে । 

      ২. রেহেন দেনার একজন জামিনদার , যে একটি রেহেন মুক্ত করেছে । 

      ৩. একজন সহ রেহেনদাতা যে একটি রেহেন মুক্ত করেছে। 

      ৪. একজন পাওনাদার যার অর্থ দ্বারা রেহেনদাতা রেহেনমুক্ত করেছে এবং রেহেনদাতা রেজিষ্ট্রি দলিল মাধ্যমে উক্ত পাওনাদারের স্থলাবর্তী হবার সম্মতি দান করেছে ।