×

আর্থিক প্রয়োজনে বিভিন্ন ব্যাংক বা প্রতিষ্ঠান হতে আমরা  ঋণ গ্রহণ করার জন্য সম্পত্তি বন্ধক বা রেহেন দেই। সম্পত্তি হস্তান্তর আইনে ছয় প্রকার রেহেনের উল্লেখ আছে । যথা -

    ( ১ ) সরল রেহেন ( Simple mortgage ) ;

    ( ২ ) শর্তসাপেক্ষে বিক্রয়ের রেহেন ( Mortgage by Conditional sale ) : 

    (৩) খাই-খালাসি রেহেন । ( Usufructuary mortgage) 

    ( ৪ ) ইংলিশ রেহেন ( English mortgage ) 

    ( ৫ ) স্বত্বের দলিল জমার মাধ্যমে সৃষ্ট রেহেন ( Mortgage by deposit of title deed ) 

    ( ৬ ) শ্রেণিবিহীন রেহেন ( Anomalous mortgage )


     সরল রেহেন:  রেহেন সম্পত্তির দখল অর্পণ না করে রেহেনের অর্থ পরিশােধ করার জন্য রেহেনদাতা নিজেকে ব্যক্তিগতভাবে দায়ী রাখে এবং প্রত্যক্ষ বা পরােক্ষভাবে এই মর্মে সম্মত হয় যে , চুক্তি মোতাবেক অর্থ পরিশােধ করতে ব্যর্থ হলে রেহেন সম্পত্তি বিক্রি করে টাকা আদায় করার অধিকার রেহেন গ্রহীতার থাকবে । একে সরল রেহেন বলে। 


    শর্তসাপেক্ষ বিক্রয় রেহেন:  রেহেনদাতা যখন দৃশ্যত রেহেন সম্পত্তি বিক্রয় করে এই শর্তে যে , নির্দিষ্ট তারিখে রেহেনের টাকা পরিশােধ না করা হলে বিক্রয় চূড়ান্ত হবে ; অথবা , এই শর্তে যে , পরিশােধ করা হলে বিক্রয় বাতিল হয়ে যাবে ; অথবা , এই শর্তে যে , পরিশোধ করা হলে দাতাকে সম্পত্তিটি ফিরায়ে দেয়া হবে; তখন উক্ত রেহেনকে শর্তসাপেক্ষে বিক্রয় বেহেন বলে । তবে এরূপ শর্ত দলিলে উল্লেখ না থাকলে তাকে রেহেন বলা যাবে না । 


    খাই - খালাসি রেহেন:  রেহেনদাতা যখন গ্রহীতাকে রেহেন সম্পত্তির দখল প্রদান করে , অথবা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দখল প্রদান করতে সম্মত হয় এবং ঋণ পরিশােধ না হওয়া পর্যন্ত দখল রাখার অনুমতি দেয় এবং সুদ ও রেহেনের টাকার জন্য সম্পত্তির খাজনা বা লাভ বা এর অংশবিশেষ গ্রহণের অনুমতি দেয় , তখন তাকে খাই খালাসি রেহেন বলা হয় । 


    ইংলিশ রেহেন:  রেহেনদাতা যখন একটি নির্দিষ্ট তারিখে রেহেনের টাকা পরিশােধের অঙ্গীকার করে এবং বন্ধকী সম্পত্তি গ্রহীতার নিকট সম্পূর্ণরূপে হস্তান্তর করে এবং শর্ত থাকে যে , নির্ধারিত সময়ে টাকা পরিশােধ করা হলে রেহেনদাতাকে সম্পত্তি ফিরায়ে দেয়া হবে , তখন সেই রেহেনকে ইংলিশ রেহেন বলে । 


    স্বত্বের দলিল জমার মাধ্যমে সৃষ্ট রেহেন:  সাধারণত এই ধরনের রেহেনকে ন্যায়পর রেহেন (equitable mortgage ) বলে। এ  ধরনের রেহেনে রেহেনদাতা কোনাে স্থাবর সম্পত্তির দলিল জমা দিয়ে গ্রহীতার নিকট হতে ঋণ করে এবং ঋণ পরিশোধ হয়ে গেলে দলিল ফিরিয়ে নেয় । সরকার গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়ে দেয় কোন কোন শহরে এ ধরনের রেহেন করা যাবে। 


    শ্রেণিবিহীন রেহেন:  ৫৮ ধারার বিবরণ অনুসারে সরল রেহেন , শর্তাধীন বিক্রয় রেহেন , ইংরেজি রেহেন, খাই - খালাসি রেহেন বা স্বত্বের দলিল জমার মাধ্যমে সৃষ্ট রেহেন- এই ৫ ধরনের শ্রেণিতে পড়ে না এরূপ রেহেনকে শ্রেণিবিহীন রেহেন বলে ।