×


পণ্য রপ্তানীত করার পূর্বে কিছু তথ্য জেনে নেয়া উচিৎ


বাংলাদেশের সকল পণ্য চাইলেই রপ্তানী করা যায় না।কোন পণ্য যখন রপ্তানীযোগ্য হয় তার জন্য অনেক ধরনের ফরমালিটিস থাকে। তারমধ্য ট্রেড লাইসেন্স, রপ্তানী লাইসেন্স,বিজনেস একাউন্ট, ভোটার আইডি বা পার্সপোর্ট, স্বীকৃত চেম্বার / অ্যাসোসিয়েশন থেকে বৈধ মেম্বারশিপ সার্টিফিকেট,ট্রেজারী চালান এর মূল কপি,অংশীদার প্রতিষ্ঠানের ক্ষেত্রে রেজিস্টার্ড অংশীদারি দলিলের সত্যায়িত কপি, লিমিটেড কোম্পানির ক্ষেত্রে সার্টিফিকেট অব ইনকর্পোরেশন,মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন, আর্টিকেল অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেল অব অ্যাসোসিয়েশনের সত্যায়িত কপি জমা দিতে হয়।রপ্তানী নিবন্ধন সনদপত্র বা এক্সপার্ট রেজিষ্ট্রেশন সার্টিফিকেট ( ইআরসি) পাওয়ার পরে নিকটস্থ রপ্তানী উন্নয়ন ব্যুরোর অফিসে যোগাযোগ করতে হবে এবং সরকার থেকে অনুমতি পত্র সহ আরও বিভিন্ন ফরমালিটি মেনে রপ্তানীতে যেতে হয়।


 রপ্তানী করার জন্য আমদানি ও রপ্তানী নিয়ন্ত্রক দপ্তরে নাম নিবন্ধন করতে হবে কারন নতুন নিয়ম অনুযায়ী রপ্তানী রেজিষ্ট্রেশন ছাড়া কেউ রপ্তানী করতে পারবে না। ৩ হাজার টাকা ফি জমা দিয়ে ফ্রম পুরণ করতে হয়।টাকার এমাউন্ট সময় এবং পরিস্থিতি অনুযায়ী বাড়তে বা কমতে পারে।তাই রপ্তানী নিয়ন্ত্রক দপ্তর থেকে জেনে নিতে পারেন।নিবন্ধন হওয়ার পরে এই ডিপার্টমেন্ট থেকে বিদেশে রপ্তানীতে অনেক ধরণের সহযোগিতা করে থাকেন যেমন বায়ারদের কোন পণ্যের চাহিদা, বিদেশের মার্কেট সম্পর্কে অনেক ধরণের তথ্য দিয়ে উদ্যোক্তাদের সহযোগিতা করা হয়।


কিন্তু যে বিষয় টি একজন উদ্যোক্তা কে অবশ্যই খেয়াল রাখতে হবে তা হচ্ছে বিদেশে কোন বায়ার যদি আপনার কোন পণ্য কিনতে চায় ব্যক্তিগত ব্যবহার বা বিজনেস এর জন্য আপনাকে যখন উক্ত পণ্যের প্রাইজ জিগ্যেস করা হবে আপনি সে দেশের কারেন্সি তে প্রাইজ টি বলবেন এবং অবশ্যই বলতে ভুলবেন না উক্ত প্রাইজ টি ডেলিভারি চার্জ ছাড়া বলা হয়েছে। কারন ১/২ পিস  বা ১/২ কেজি জিনিস যে মাধ্যমে পাঠাই আমরা তখন এক ধরনের প্রাইজ আসে। আর যখন বিজনেস পারপাস এ পাঠাবো তখন বাল্ক প্রোডাকশন এর জন্য প্রাইজিং টা ভিন্ন হবে। 


একটা বড় কোয়ান্টিটির প্রোডাক্ট জাহাজে পাঠানো যাবে নাকি এয়ারে যাবে নাকি ডোর টু ডোর সার্ভিস যাবে নাকি বোর্ড টু বোর্ড সার্ভিস যাবে তারপর যে যানবাহন এ করে আপনার অফিস বা বাসা থেকে পণ্য গুলো উক্ত পোর্ট এ পৌঁছাতে হবে সেই খরচ এরকম অসংখ্য খরচ আছে তাই আপনি প্রাইজ বলার সময় হয় এই সব কিছু ক্যালকুলেট করে জানাবেন নতুবা বলতে পারবেন শুধু প্রোডাক্ট এর প্রাইজ আর বাকি ফরফালিটি পরবর্তিতে জানানো হবে।


ইপিবির টিআইসির বানিজ্যে তথ্যকেন্দ্রটি পুরনো বা নতুন রপ্তানীমুখী উদ্যোক্তাদের জন্য ভালো। নিজের উদ্যোগকে আরও একধাপ এগিয়ে নিতে এখানে যোগাযোগ করতে পারেন।